বাদামের শরবত রেসিপি

রমজানে ইফতারে আমরা নানারকম শরবত পরিবেশন করি। ইফতার আয়োজনে আমরা সবসময় চাই সহজ ও স্বাস্থ্যকর খাবার খেতে। আর শরবতের মধ্যে বাদাম শরবত খুবই সবাস্থ্যকর। বাদাম শরবত বানানো যেমন সহজ তেমন স্বল্প সময়ে তৈরি করা যায় ।
বাদামের শরবত
বাদামের শরবত
DMCA.com Protection Status

বাদামের শরবত রেসিপি


Get it on Google Play
রমজানে ইফতারে আমরা নানারকম শরবত পরিবেশন করি। ইফতার আয়োজনে আমরা সবসময় চাই সহজ ও স্বাস্থ্যকর খাবার খেতে। আর শরবতের মধ্যে বাদাম শরবত খুবই সবাস্থ্যকর। বাদাম শরবত বানানো যেমন সহজ তেমন স্বল্প সময়ে তৈরি করা যায় । আপনারা চাইলে ইফতারে বা যেকোনো সময়েই বানাতে পারেন এই বাদামের শরবত
সবচেয়ে মজার বিষয় হলো, আগে থেকে এই বাদামের সিরাপটা তৈরী করে রাখা যাবে । ইফতারের আগে অথবা যখন আপনি শরবতটি পান করতে চান তখই শুধুমাত্র ঠান্ডা পানির সাথে মিলিয়ে নিলেই হইয়ে যাবে। নরমাল ফ্রিজে দেড়মাস পর্যন্ত ভালো থাকবে এটা আর বানাতে লাগে মাত্র দু-তিনটে উপকরণ।

উপকরণ

  • ১ কাপ কাঠবাদাম
  • ২ কাপ পানি
  • ২ টা এলাচ দানা
  • ২ কাপ চিনি
  • ১ কাপ পানি

প্রস্তুত প্রণালী

  • প্রথমে কাঠবাদাম ঘন্টা খানেক গরম পানিতে ভিজিয়ে রাখুন। খোসা নরম হয়ে এলে ছাড়িয়ে নিন….
    ইফতারের জন্য বাদামের শরবত - গরম পানি দিয়ে ভিজানো

(আপনার হাতে যদি সময় কম থাকে তাহলে এটাকে এক অথবা দুই মিনিট ফুটিয়ে নিতে পারে…আবার সময় বেশি থাকলে সারা রাতও ভিজিয়ে রাখতে পারেন। যেভাবেই করবেন তাতে খোসাটা সুন্দরভাবে উঠে আসবে)

  • তারপর ব্লেন্ডারে ১ কাপ পানির সাথে ভালো করে পেস্ট করে নিতে হবে। একবার ছেঁকে নিন…ছাঁকনিতে যে তলানিতা জমা হবে তার সাথে আরো ১ কাপ পানি দিয়ে আবারো ব্লেন্ড করে ছেঁকে নিন। এবারে তলানিতে যেটা জমা হবে সেটা বাদ দিতে হবে। দুধের মত সাদা তরলতাই আমরা ব্যবহার করবো।
    ইফতারের জন্য বাদামের শরবত - সংরক্ষণ পদ্ধতিসহ ব্লিন্ডার পেস্ট

( আমি অল্প অল্প করে পানি মিশিয়ে করেছিলাম যাতে পেস্টটি মিহি হয়)

  • চুলায় চিনি, ১ কাপ পানি ও এলাচ দানা দিয়ে হাই হিটে ৫ মিনিট জ্বাল করে নিন। তরপর এতে বাদামের দুধ দিয়ে আবারো মাঝারি আঁচে ৫ মিনিট জ্বাল করে নিতে হবে। চুলা থেকে নামিয়ে ভালো করে ঠান্ডা করে নিতে হবে। একফাঁকে এলাচদানা দুটো তুলে ফেলে দিন।
    ইফতারের জন্য বাদামের শরবত - সংরক্ষণ পদ্ধতিসহ Almond Milk
  • এই মিশ্রণটা ফ্রিজের নরমাল চেম্বারে দেড় মাসের মত ভালো থাকবে। পরিবেশনের সময় এই বাদাম চিনির মিশ্রণ থেকে ১ থেকে দেড় টেবিলচামচ গ্লাসে নিয়ে তাতে বরফ কুচি ও ঠান্ডা পানি দিয়ে ভালো করে মিলিয়ে নিন। সাজানোর জন্য চাইলে উপর দিয়ে কিছুটা স্যাফ্রন ছড়িয়ে দিতে পারেন।
    ইফতারের জন্য বাদামের শরবত - সংরক্ষণ পদ্ধতিসহ _ last PIc
Get it on Google Play