বিকেলের নাস্তা ও স্নাক্সমেনু

সুস্বাদু মশলা মাখা ”চিড়া ভাজা”

সুস্বাদু মশলা মাখা ”চিড়া ভাজা”

কে কে পছন্দ করেন এই সেকেলে খাবারটি ? আজকাল নানারকম ফাস্টফুডের ভিড়ে এই খাবার গুলো কেমন যেন হারিয়ে যাচ্ছে। তবে বরাবরই এগুলো আমার খুব পছন্দের। তাই এবার একবারে বেশি করে বানিয়ে কৌটা ভর্তি করে রেখে দিয়েছি। যেদিন কিছু বানাতে ইচ্ছে করবে না সেদিন বিকেলে চায়ের টেবিলে পরিবেশন করা যাবে।

উপকরণ :


  • চিড়া ২ কাপ- আমি লাল চিড়া নিয়েছি
  • মটরশুঁটি ১ মুঠো
  • বাদাম ১ মুঠো
  • তেল ১ কাপ ভাজার জন্য

মশলা তৈরী :


১/৪ চা চামচ করে আমচুর পাউডার , বিট লবন , আদা গুঁড়া, টেস্টিং সল্ট, শুকনা মরিচ গুঁড়া , টালা হলুদ গুঁড়া, ভাজা জিরা গুঁড়া ও শুকনা লেবুর পাতা হাতে গুঁড়া করা একসাথে একটা ছোট বাটিতে মিলিয়ে নিন। তারপর এতে পরিমান মতো লবন দিয়ে মিলিয়ে নিন। হয়ে গেলো আপনার মশলা তৈরী। একটা ছোট কৌটায় ভোরে রেখে দিতে পারেন পরে প্রয়োজন মতো ব্যবহার করবেন।

প্রণালী :


১। একটা ছোট গর্তওয়ালা কড়াইতে তেল দিয়ে মিডিয়াম হাই-হিটে গরম করে নিন। তারপর এতে অল্প অল্প করে চিড়া দিয়ে ভেজে নিন।

২। যদি আপনি সরাসরি তেলে চিড়া দিয়ে ভাজেন তো তোলার সময় ঝামেলা লাগবে। তাই সহজ বুদ্ধি হচ্ছে ..ছাঁকনি জাতীয় কোনো কিছুতে অল্প অল্প করে চিড়া দিয়ে সেই ছাঁকনি সহ তেলে ডুবিয়ে দিন। কয়েক সেকেন্ডের মধ্যেই চিড়া গুলো সাদা হয়ে ফুলে তেলের উপরে উঠে যাবে। তখন ছাঁকনিতে তুলে ধরে একটু ঝাকিয়ে বাড়তি তেল ঝরিয়ে নিন। তারপর একটা টিস্যু বেছানো পাত্রে ঢেলে রাখুন। এভাবে বাকি চিড়া গুলোও ভেজে নিন।

৩। এখন একইভাবে বাদাম ও মটরশুঁটি ভেজে নিতে হবে। মটরশুঁটি গুলো ভালো করে কাপড় বা টিস্যু দিয়ে শুকিয়ে নেবেন। চাইলে এগুলো তেলে না ভেজে শুকনা তাওয়াতেও ভেজে নিতে পারেন।

৪। এবার একটা বড় বাটিতে ভাজা চিড়া , মটরশুঁটি ও বাদাম দিয়ে মিশিয়ে নিন। তারপর যে মশলাটা তৈরী করে রেখেছিলেন ওটা থেকে আপনার স্বাদ অনুযায়ী কিছু মশলা এর উপর ছড়িয়ে দিয়ে ঝাকিয়ে ঝাকিয়ে মিশিয়ে নিন। ব্যাস, কাহিনী খতম এবার খাওয়ার পালা :D

* এই চিড়া ভাজার মধ্যে আমি আর একটা জিনিস অ্যাড করেছি। আর সেটা হলো আমার তৈরী ”শাহী গরম মশলা’‘ …আপনারা গরম মশলা না দিলে বাদ দিতে পারেন। তবে আমার কাছে মনে হয়েছে এটা দেয়ার পর স্বাদটা বেশ বেড়ে গিয়েছে।

Tags

Related Articles

Leave a Reply

Back to top button
Close