কেক এন্ড কুকিজডেজার্টবিকেলের নাস্তা ও স্নাক্সমেনুসকালের নাস্তা

Homemade কোকোনাট কুকিজ

বাটার কুকিজ আর এটার রেসিপি একই…শুধু একটু কোকোনাট ফ্লেক্স মেশাতে হবে।  এটা দোকানে কিনতে পাবেন।  শুকনা ঝুরঝুরা নারকেল কোড়ার মতো দেখতে অনেকটা। …। বাকিসব এক……:)  রেসিপি বুঝতে কারো কোনো অসুবিধা হলে নিচে কমেন্ট বক্সে আমাকে জানাতে পারেন।  আমি আপনাদের যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করবো।  :)

উপকরণ :


  • ময়দা ২ কাপ বা বাটারের জন্য যেটুকুন লাগে
  • বাটার ৩/৪ কাপ – রুম টেম্পারেচারে থাকা
  • পাউডার সুগার ১/২ কাপ স্বাদমতো
  • কোকোনাট ফ্লেক্স ৩ টেবিলচামচ
  • কালোজিরা ১ চা চামচ

* বেশি করে বানাতে চাইলে পরিমান বাড়িয়ে নিবেন।

প্রণালী :


১। প্রথমে বাটার ভালো করে বিট করে নিন। তারপর একে একে সব উপকরন একসাথে ভালকরে মাখিয়ে খামির তৈরি করুন।প্রথমে একটু শুকনা দেখালেও পরে হাতের গরমে বাটার ভালোমতো গলে সুন্দর রুটির খামিরের মতো খামির হয়ে যাবে। কোনোরকম পানি বা দুধ দিয়ে খামির মাখাতে যাবেন না যদি মনে হয় খামির একটু বেশি শুকনা হয়েছে তাহলে কিছুটা বাটার অ্যাড করে নিবেন।

২। খামির টাকে বেলে পছন্দমত শেপে কেটে নিন। ছুরি দিয়েও কাটতে পারেন, কুকি কাটার দিয়েও কাটতে পারেন । আমি কুকি কাটার দিয়ে কেটেছি যার জন্য কোনটা দেখতে এরকম হয়েছে। চাইলে ডিজাইন করতে পারেন…না এ করলেও কোনো সমস্যা নেই। এবার সরাসরি কেটে রাখা কুকি গুলো বেকিং ট্রেতে তুলে নিন। ফ্রিজে রাখার কোনো দরকার নেই। বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিবেন। বেকিং পেপার না থাকলে তেল ব্রাশ করে উপরে হালকা করে ময়দা ছিটিয়ে নিতে পারেন। ১৮০ ডিগ্রি সে. প্রি-হিটেড ওভেনে ৮-১০ মিনিট বেক করুন। তাপ উপর নিচে দু-দিকেই থাকবে।

৩। চুলায় করতে চাইলে তাওয়াতে বালি গরম করে তার উপর বেকিং ট্রে বা সিলভারের টিফিন বক্স বসিয়ে কুকিজ গুলো দিয়ে ঢেকে দিন ৩০-৪০ মিনিট মাঝারি আঁচে। তবে চুলায় করলে কুকিজ এর নিচের দিক টা ব্রাউন হলেও উপরে সাদাটে থেকে যায়। সময় ও কিছুটা বেশি লাগে। ওভেন এ করা কুকিজের তুলনায় স্বাদ টাও একটু কম হয়। তবে টেস্টি হয়।

ব্যাস তৈরি হয়ে গেল…..স্বল্প সময়ে স্বল্প খরচে তৈরী মজাদার মুখরোচক কোকোনাট কুকিজ :)

 

Tags

Related Articles

Leave a Reply

Back to top button
Close