আনুষ্ঠানিক রেসিপিঈদ স্পেশাল রেসিপিদুপুরের খাবারবিয়ে বাড়ি রেসিপিবৈশাখী রান্নামাছমেনুরাতের খাবার

সর্ষে ইলিশ- সরিষা বাটা ইলিশ

ইলিশ খাবো আর ”সর্ষে ইলিশ” হবে না সেকি হয় ..? ইলিশ মাছের মজা যে এই সর্ষে ইলিশেই। বাঙালির ইলিশ বন্দনায় যে এই পদের নাম প্রথমেই চলে আসে। তাই ”ইলিশ পার্বণ” আয়োজনে আজকে আমার পরিবেশনায় ”সর্ষে ইলিশ” :)

রান্নাটা আমি সেকেলে ঢঙে করেছি শুধু টুইস্ট হিসেবে  টক দই অ্যাড করেছি। আপনারা চাইলে বিনা দ্বিধায় এটা বাদ দিতে পারেন।

উপকরণ :


  • ইলিশ মাছের বড় টুকরো – ৪ টি
    ( মনে রাখবেন সর্ষে ইলিশ কিন্তু ছোট ইলিশ দিয়ে রান্না করলে ততটা মজার হয় না যতটা একটা পাকা বা বড় ইলিশে হয়। তাই এটা রান্না করতে চাইলে একটু বাছাই করে বড় ইলিশটাই নিয়েন :) )
  • টকদই – ১ টেবিলচামচ (ঐচ্ছিক)
  • সাদা সরিষা বাটা – ১/৪ কাপ
  • হলুদগুঁড়া – ১/২ চা চামচ
  • মরিচগুঁড়া – ১/২ চা চামচ
  • সর্ষের তেল – ২-৩ টেবিলচামচ
  • কালোজিরা – ১ চিমটি
  • গোটা কাঁচামরিচ ৫/৬ টি
  • লবন স্বাদমতো

প্রণালী :


১। পেঁয়াজটাকে মিহি কুচি বা আধাবাটা করে নিন। মোটামোটা কুচি বা মিহি করে বাটবেন না প্লিজ। একটা বাটিতে সামান্য পানি নিয়ে তাতে টকদই, শুকনামরিচ গুঁড়া ও লালমরিচ গুঁড়া দিয়ে গুলিয়ে রাখুন। ইলিশটাকেও মিনিট দশেক আগে নুন-হলুদ দিয়ে মাখিয়ে রাখবেন।

২। কড়াইতে তেল গরম করে ১ চিমটি কালোজিরা ও দুটো কাঁচামরিচ ফোঁড়ন দিন। তারপর এতে মিহি কুচি করে কাটা পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ সোনালী হয়ে এলে এতে সেই দইয়ের মিশ্রণ ঢেলে দিন। ক্রমাগত নেড়ে মিনিটখানেক ধরে কষিয়ে নিন। তারপর এতে ইলিশ গুলো বিছিয়ে দিন।

৩। ইলিশ দিয়ে ২/৩ মিনিট এতে ভেজে নিতে হবে। মাঝে মাঝে সাবধানে উল্টে পাল্টে দিবেন যাতে না ভেঙে যায়। তারপর বাটা সর্ষেতে ১/২ কাপ পানি মিশিয়ে এর উপরে ঢেলে দিন। সাথে কয়েকটা কাঁচা মরিচ। তারপর আঁচ কমিয়ে ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে সাবধানে উল্টে আবার ঢেকে দিন। ৩-৪ মিনিট পর নামিয়ে নিবেন।

হয়ে গেলে গরম ধোঁয়া ওঠা বাসমতি চালের ভাতের সাথে উপভোগ করুন আর সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিন আজকের এই সুস্বাদু আহারের জন্য :)

টিপস :


১। সর্ষে বাটার সময় মিনিট পনেরো আগে ভিজিয়ে রাখবেন আর সাথে দুটো কাঁচা মরিচ ও লবন দিয়ে নিবেন তাহলে তেতো হবে না।
২। যেহেতু সর্ষেতে ঝাঁজ থাকে তাই রান্নার সময় পরিমানের থেকে একটু কম ঝাল দিবেন নাহলে একটু কড়া গিন্নিমায়ের মতো ঝাল ঝাড়বে কিন্তু ;)
৩। তেলে মরিচ ফোঁড়ন দেয়ার আগে একটু মাথাটা ভেঙে দিবেন তাহলে আর ওটা ফটাশ করে ফাটবেওনা আর তেল ছিটে আপনার সুন্দর হাতখানাকে কালো দাগে ভরে ও দিবে না। :)

Tags

Related Articles

Leave a Reply

Back to top button
Close