অন্যান্যফাস্ট ফুডবিকেলের নাস্তা ও স্নাক্সবিদেশী খাবারমেনুসকালের নাস্তা

বাটার ক্রসিয়ান্ট – Mini Butter Croissant

আজ আপনাদের জন্য থাকছে মজাদার বাটার ক্রসিয়ান্ট এর রেসিপি। খুব সহজ কিছু উপাদান দিয়ে ঘরেই বানানো সম্ভব বেকারীর স্বাদের এই স্নাকসটি। কিন্তু একটু সময় নিয়ে করলে আপনি বেশি ভালো ফলাফল পাবেন। হ্যা, আপনি চাইলে একবারে বসেই বানিয়ে উঠতে পারেন , কিন্তু সেটা তেমন সফট হবে না আর আসল স্বাদ টাও পাবেন না। তাই যেভাবে বলা আছে , কষ্ট করে একটু সেভাবে করে দেখুন…আপনি নিজেই অবাক হয়ে যাবেন নিজের বানানো ক্রসিয়ান্ট খেয়ে। :)

উপকরণ :


  • ১+১/২ কাপ ময়দা
  • পৌনে ১ কাপ ঠান্ডা unsalted বাটার ,কিউব করে কেটে নেয়া
  • ১/২ কাপ বা কিছু কম কুসুম্গরম দুধ
  • ৩ টেবিল চামচ চিনি
  • ২+১/২ চা চামচ ঈস্ট
  • ১/৪ চা চামচ লবণ
  • ১ টি ডিম
  • ১ চা চামচ সাদা তিল

প্রণালী :


১। একটা ছোট বাটিতে বাটিতে চিনি , ঈস্ট ও দুধ দিয়ে মিশিয়ে রাখুন দুধ ঠান্ডা হওয়া পর্যন্ত। ততক্ষণে ঈস্ট ও ফোম হয়ে যাবে। এবার একটা বড় বাটিতে ময়দা ও বাটার একসাথে হাত দিয়ে ডলে ডলে মেশান। যেহেতু বাটার টা ঠান্ডা ছিল তাই ময়দাতে ডলে মেশানোর পর এটা দেখতে অনেকটা ব্রেড ক্রামের মত দেখতে হবে।

২। এবার এতে আস্তে আস্তে ঈস্ট এর মিশ্রণ তা মেশান ও মেখে খামির তৈরী করুন। হালকা করে একটু ছেনে নিয়ে প্লাস্টিক ওয়ার্প দিয়ে মুড়ে (এয়ার টাইট কোনো কিছুতে রাখলেও হবে) আধা ঘন্টা বা একঘন্টা ফ্রিজে রেখে দিন।

৩। ফ্রিজ থেকে বের করে প্লাস্টিক থেকে বের করে নিন। এবার টেবিলের উপর কিছু ময়দা ছিটিয়ে খামির টা তার উপর রেখে লম্বালম্বি ভাবে বেলতে থাকুন। প্রথম প্রথম এটা কিছুটা টাইট থাকবে ,কিন্তু বেলতে বেলতে একসময় স্বাভাবিক হয়ে আসবে।

৪। লম্বা করে বেলার পর আবার এটাকে ভাজ করে বর্গাকার করে ফেলুন। তারপর আবার সেটাকে লম্বা করে বেলুন। এভাবে কয়েক দফা বর্গাকার করে ভাজ করুন আর লম্বা (আয়তকার ) করে বেলে নিন। এটা ক্রসিয়ান্ট সফট ও ফ্লাপি হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তারপর আবারও এটাকে মুড়ে আধাঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন , ভালো ফলাফলের জন্য আরো বেশি সময় সম্ভব হলে সারারাত।

৫। ফ্রিজ থেকে বের করে ছিটানো ময়দার উপর শেষ বারের মত এটাকে আয়তকার করে বেলে ছবিতে দেখানো উপায়ে ত্রিভুজ আকৃতিতে কেটে নিন। তারপর মাঝ বরাবর পেঁচিয়ে ক্রসিয়ান্ট এর আকার দিন। মোট ৬ টা হবে।

৬। এবার এগুলোকে ঢেকে আধাঘন্টার জন্য ছেড়ে দিন। উষ্ণ জায়গা হলে ভালো হয়। এই সময়ে ক্রসিয়ান্ট গুলো সাইজে বেশ বড় হবে , কারণ আমরা খামির তৈরিতে ঈস্ট ব্যবহার করেছিলাম। আধাঘন্টা পর ক্রসিয়ান্ট গুলোর উপর একটা ডিম ফেটে ব্রাশ করে দিন আর চাইলে উপরে কিছু সাদা তিল চড়িয়ে দিতে পারেন। তারপর ১৮০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ক্রসিয়ান্ট গুলো উপরে গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত বেক করুন। এতে ১৫-২০ মিনিট মত সময় লাগতে পারে।

হয়ে গেল আপনার নিজের হাতে বানানো দোকানের স্বাদের ইয়াম্মি ক্রসিয়ান্ট। ENJOY :)

Ingredients for 6 croissants:


  • 1n 1/2 cup flour
  • 3/4 cup cold unsalted butter, cubed
  • 1/2 cup or less lukewarm milk
  • 3 tbsp sugar
  • 2 n 1/2 teaspoons- active dry yeast
  • 1/4 tsp salt
  • 1 egg
  • 1 teaspoon white sesame

Directions:


1.Place yeast in a bowl. Add sugar and stir until it liquefies. Add milk and set aside to cool completely. Combine flour and salt into a large bowl. Add butter and using hand combine until big crumbles form.

2. Add the yeast/milk mixture and gently combine until the dough just comes together. . Wrap it with plastic, knead slowly to form a square and freeze for 30 minutes or refrigerate for a couple of hours.

3. Dust with flour your work surface and your rolling pin and start rolling the dough into a rectangular roughly two to three times as long as it is wide. The dough it pretty hard to work with at the beginning but will come together while rolling and folding.

4. Fold the short sides of the dough into the middle. Rotate the dough by a quarter turn. Roll out slightly to lengthen. Fold the short ends towards the middle.Flip the dough over so the seams are underneath. Repeat the rolling and folding process , three more times, giving the dough a total of four times of rolling and folding. Wrap the dough in plastic wrap and refrigerate for a couple of hours or better overnight.

5. On a lightly floured surface roll the dough into a rectangular . Cut the dough into triangles, it will make about 6 triangles. Score a small slit in the centre of each triangle base, gently stretch the corners and tip, then roll the croissant starting from the wide up to the top giving them the croissant shape.

6. Place the croissants with tip side down onto a prepared baking sheet lined with parchment paper. Cover with plastic wrap and let rise for half an hour at room temperature. . Brush the croissants with egg wash. sprinkle the sesam and Bake for 15-20 minutes in oven to 180C until golden brown. Cool them before serving…ENJOY :)

Tags

Related Articles

Leave a Reply

Back to top button