আনুষ্ঠানিক রেসিপিঈদ স্পেশাল রেসিপিডেজার্টবিয়ে বাড়ি রেসিপিমিষ্টিসেহেরি ও ইফতার রেসিপি

পারফেক্ট মিহিদানা রেসিপি

মিহিদানা বাংলার একটি অত্যন্ত জনপ্রিয় ও প্রসিদ্ধ মিষ্টান্ন। চলুন দেখে নেই কিভাবে আমরা ঘরেই পারফেক্ট মিহিদানা তৈরি করতে পারি

উপকরণ:

  • ১ কাপ বেসন
  • কমলা রং  চিম্টি
  • ১ চা চামচ কেওড়া জল
  • ভাজার জন্য তেল

সিরার জন্য:

  • ২ কাপ চিনি
  • ১ + ৩/৪ কাপ পানি
  • ১ চা চামচ লেবুর রস
  • ১ চিমটি এলাচ গুঁড়া

পদ্ধতি

১। একটি পাত্রে বেসন নিন ।

২। ধীরে ধীরে শুকনো উপাদানে পানি মেশাতে থাকুন। এই গোলা অনেকটা দোসা বা ছিটা রুটির গোলার মত পাতলা হবে। তবে খুব বেশি ঘন বা পাতলা করবেন না , বেশি পাতলা হলে একবারে সব তেলে পড়ে যাবে আর বেশি ঘন হলে চামচের ছোট ছোট ছিদ্র দিয়ে কোনো ড্রপ পড়বে না। খেয়াল রাখবেন যাতে গোলাতে কোনো দলা /দানা বেঁধে না থাকে….সবকিছু ভালমত মিশে যায়।

৩। একটি প্যানে তেল গরম করুন। তেল গরম রয়েছে কিনা পরীক্ষা করতে এক ফোঁটা গলা তেলে ফেলুন , যদি সাথে সাথে সেটা লাফ দিয়ে উপরে উঠে যায় ও ফুলে যায় তাহলে বুঝবেন যে তেল প্রস্তুত। এবার নিচের ছবির মত মিহিদানার ঝাঁঝরি বা যেকোনো একটি ছোট ছোট ছিদ্র যুক্ত ঝাঁঝরি চামচ, প্লেট বা সবজি কাটা গ্রেটার ও নিতে পারেন। আমি নিজে গ্রেটার দিয়ে করেছি …সব থেকে ছোট ছিদ্র  দিয়ে।

৪। এবার তেলের কড়াইয়ের উপর ঝাঁঝরি চামচ এর হাতা ধরে তার মধ্যে পিটা এক চামচ গোলা দিন। . একটি চামচ দিয়ে ঝাঁঝরি’র উপর রাখা গোলা টা আলতো করে নাড়ুন বা ঝাঁঝরি’র হাত ধরে উপরনিচ ঝাঁকাতে থাকুন যাতে এটা গরম তেলের মধ্যে সমানভাবে ফোঁটা ফোঁটা পড়তে থাকে। খেয়াল রাখবেন একবারে অনেক বেশি করে করবেন না তাহলে একটার উপর আরেকটা লেগে যাবে।

৫। সোনালী হওয়া পর্যন্ত ভাজুন তবে খুব বেশি মচমচে করবেন না। হয়ে গেলে তেল থেকে তুলে কিচেন পেপারে রেখে বাড়তি তেল সরিয়ে নিন। দেখুন ছোট ছিদ্র’র কারণে খুব ছোট ছোট বলের মত এগুলো’র আকার হয়েছে যা বুন্দির থেকে অনেক গুণ ছোট আর এ কারণেই এর নাম মিহিদানা।

৬। একটি পুরু প্যানের মধ্যে পানি, চিনি, লেবুর রস, অল্প কমলা রং এবং কেওড়া জল মেশান । চিনি গলে পর্যন্ত নাড়তে থাকুন এবং একটু চটচটে সিরাপ হওয়া পর্যন্ত জ্বাল দিন। দুই আঙুলে নিয়ে চাপ দিয়ে দেখুন যদি একটা তারের মত লেগে থাকে তাহলে বুঝবেন হয়ে গিয়েছে। এখন চুলা’র বন্ধ করে দিন এবং এলাচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মিশিয়ে নিন।

৭। এবার এই মিহিদানার সাথে  গরম চিনির সিরা একটা বাটিতে একসাথে মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ঢেকে একপাশে রেখে দিন। এর মধ্যে মিহিদানা গুলো চিনি সিরাপ শুষে নিবে এবং নরম হবে। তারপর ইচ্ছে মত সাজিয়ে পরিবেশন করুন ভীষণ মজার মিহিদানা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button