শীতের সবজি আর ডিম দিয়ে স্বাস্থ্যকর ও মজার নাস্তা

ডিম
শীতের সবজি আর ডিম দিয়ে স্বাস্থ্যকর ও মজার নাস্তা

আস্সালামুআলাইকুম। আপনাদের জন্য খুবই হেলদি এবং টেস্টি একটা নাস্তার রেসিপি যেটা আপনারা সকাল বিকেলের নাস্তা অথবা বাচ্চার টিফিনের জন্য বানাতে পারেন। আপনারা সবাই জানেন ডিম আমাদের জন্য খুবই স্বাস্থকর এবং উপকারী একটা খাবার। বিশেষ করে সকালের নাস্তায় যদি ডিম খাওয়া যায় তাহলে অনেক্ষন যাবৎ পেট ভরা থাকে আর ক্ষুধাও কম লাগে এবং এটা আপনার অল্পতেই পেটটাকে ভরিয়ে দেয়।

আজকে আমি আপনাদের জন্য ডিম, মাংস এবং নানা রকম সবজি দিয়ে খুবই উপাদেয় এবং মজার একটা নাস্তার রেসিপি শেয়ার করবো, যেটা বাচ্চারাও খুব পছন্দ করবে। আর এটা হচ্ছে “এগ ওমলেট রোল”। সহজ বাংলায় যেটা ডিম ভাজি কিন্তু একটু নতুন ভাবে আর নতুন সাজে। শীত তো প্রায় চলেই এসেছে আর সাথে নিয়ে এসেছে বাজারভর্তি রং-বেরংয়ের নানাপদের সবজি। আজ সেই সবজি আর সাথে একটু ডিম-মাংস মিলিয়ে দারুন স্বাদের স্বাস্থকর এক নাস্তা বানিয়ে নেয়া যাক। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।

উপকরনঃ


[tie_list type=”plus”]

  • ডিম – ৬ টা
  • দুধ/ক্রিম – ৪ টেবিল চামচ
  • স্বাদমতো লবন ও গোলমরিচ
  • মুরগির মাংস – ১/৪ কাপ
  • চিজ – ১/২ কাপ
  • বাটার – ২-৩ টেবিল চামচ
  • কাঁচামরিচ – ২ টা
  • পছন্দমত যেকোনো সবজি -২কাপ

[/tie_list]

প্রনালীঃ


১। প্রথমে ডিম লবণ ও গোলমরিচ দিয়ে ভালো করে ফেটে নিন। তারপর ক্রিম /দুধ দিয়ে একসাথে ভালোকরে মিশিয়ে নিন।

২। চুলায় মিডিয়াম আঁচে একটা প্যান গরম করে তাতে ১ থেকে দেড় টেবিলচামচ বাটার গলিয়ে নিয়ে কাঁচামরিচ কুচি ভেজে নিন। এরপর এতে মুরগির মাংসের কিমা দিয়ে নেড়েচেড়ে রান্না করুন মিনিট তিনেক।

৩। মাংস আধা সেদ্ধ হয়ে এলে এবার এতে আপনার পছন্দমত যে কোনো মিক্সড সবজিকুচি ঢেলে দিন। স্বাদমতো দিয়ে নেড়েচেড়ে সবজিগুলো মোটামুটি সেদ্ধ হওয়া পর্যন্ত ভাজুন। তারপর নামিয়ে নিন।

৪। এবার একটা তাওয়া /ফ্রাইপ্যানে আরো কিছুটা বাটার গলিয়ে হালকা গরম করে নিন। তারপর ফেটিয়ে রাখা ডিম থেকে কিছুটা প্যানে ঢেলে একটা রুটির মতো করে ছড়িয়ে নিন।

৫। ডিম হালকা সেট হয়ে এলে বানিয়ে রাখা সবজি-চিকেনের পুর একপাশ থেকে লম্বা করে বিছিয়ে দিয়ে ওপর দিয়ে গ্রেট করা চীজ দিন। তারপর একপাশ থেকে পাটিসাপ্টার মতো করে মুড়িয়ে নিন।

৬। এইভাবে করে বাকি ডিমের মিশ্রণ ও সবজির পুর শেষ হওয়া পর্যন্ত পাটিসাপটা’র মতো রোল করে নিন। বোঝার সুবিধার্থে ভিডিওটি দেখে নিতে পারেন। ওপর দিয়ে বাটার ব্রাশ করে গরম গরম পরিবেশন করুন। চাইলে কিছু পেঁয়াজপাতা উপরে ছড়িয়ে দিতে পারেন।