সেমাইয়ের পুডিং – Vermicelli Pudding

সেমাইয়ের পুডিং-Vermicelli Pudding
সেমাইয়ের পুডিং-Vermicelli Pudding
DMCA.com Protection Status

সেমাইয়ের পুডিং – Vermicelli Pudding


ঈদের দিন বা বিশেষ কোনো অনুষ্ঠান আয়োজনে আমরা বাঙালিরা সেমায়টাকে সবার প্রথম ডেসার্ট অথবা মিষ্টি হিসেবে রাখতে চাই। আর সেই সেমাইয়ের রেসিপিটাকেই আমি কিছুটা পরিবর্তন করে বানিয়েছি এই মজার পুডিংটি।
ভীষণ মজার এই সেমাইয়ের পুডিং তৈরী করা যায় সহজ ৩ টি উপায়ে। আমি সবগুলো উপায়েই করে দেখেছি , আপনাদের জন্য আমি তিনটি নিয়মই শেয়ার করছি যার কাছে যেটা ভালো লাগে সে সেভাবে করে নিবেন 🙂

উপকরণ

  • ১ কাপ সেমাই ছোট করে ভেঙে নেয়া
  • ১ লিটার তরল দুধ
  • ২/৩ কাপ চিনি বা স্বাদ অনুযায়ী
  • ১ টেবিলচামচ ঘি
  • পেস্তা বাদাম কুচি সাজাবার জন্য
  • এলাচ গুঁড়া বা কেওড়া জল সুগন্ধের জন্য

প্রস্তুত প্রণালী

  • প্রথমেই দুধ জ্বালিয়ে ঘন করে একদম অর্ধেক করে ফেলতে হবে। তারপর একটা প্যানে ঘি গরম করে সেমাই গুলো অল্প আঁচে সোনালী করে ভেজে নিন। এবার ভাজা সেমাই গুলো আর চিনি দুধের মধ্যে ঢেলে বার বার করে নেড়ে রান্না করে নিতে হবে। সাধারণত মিনিট চারেক এর মধ্যেই হয়ে যায়। এসময়ে চাইলে আপনি বাদাম কুচি, কিশমিশ ইত্যাদি দিতে পারেন, আমি কিছুই দেই নি। তারপর কয়েক ফোঁটা কেওড়া জল বা দুই চিমটি এলাচ গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন। হয়ে গেলো আমাদের সেমাই রান্না, এবার আমাদের পুডিং বানানোর আয়োজন করতে হবে। এর জন্য আপনি নিচের তিনটি নিয়মের যে কোনো একটি অনুসরণ করতে পারেন…. 🙂

নিয়ম ১ :

  • এটা আমার কাছে সবথেকে বেশি সহজ লাগে। এর জন্য আপনার লাগবে ১/৪ কাপ পানি/দুধ আর লাগবে ১ চা চামচ আগার আগার পাওডার। এই আগার আগার পাওডার সাধারণ তাপমাত্রায় থাকা পানি বা দুধে গুলিয়ে নিয়ে রান্না হতে থাকা সেমাইয়ের মধ্যে ঢেলে ভালো করে নেড়ে মিশিয়ে দিবেন। সেমাই নামানোর ২ মিনিট আগে দিলেই চলবে। তারপর সরাসরি একটা পাত্রে ঢেলে উপর দিয়ে পেস্তা কুচি ছড়িয়ে ঠান্ডা করে নিন। মিনিট ১০ ফ্রিজে রাখলেই পুডিং জমে যাবে। য়ে গেলে পুডিং এর মতো কেটে পরিবেশন করুন। আর আপনারা চাইলে আগার আগার পাওডার এর বদলে হালাল জেলাটিন বা চায়না গ্রাস ও ব্যবহার করতে পারবেন।

নিয়ম ২ :

  • সেমাই রান্না হয়ে যাওয়ার সাথে সাথে চুলায় থাকতেই ১ কাপ মতো কনডেন্সড মিল্ক ঢেলে নেড়ে নেড়ে আঠালো করে নিন। তারপর এই আঠালো সেমাই একটা চারকোনা ছোট বেকিং মোল্ডে ঢেলে সমান করে বিছিয়ে ১৮০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে ১০ মিনিট বেক করুন। হয়ে গেলে ঠান্ডা করে উপর দিয়ে বাদাম কুচি ছড়িয়ে কেটে কেটে পরিবেশন করুন।

নিয়ম ৩ :

  • এটা দেশি ধাঁচে তৈরী পুডিং। সেমাই রান্না করে নিয়ে এটাকে একদম ঠান্ডা করে নিন। তারপর দুইটা ডিম ও ২/৩ টেবিল চামচ দুধ ভালোকরে ফেটে নিন যাতে কোনো দলা পাকিয়ে না থাকে। চাইলে ডিম ফেটার পর স্টিলের ছাঁকনিতে করে ছেঁকে নিতে পারেন তাহলে একদম মসৃন ফেটানো ডিম পাবেন তারপর এটা রান্না করা সেমাইয়ের সাথে চামচ দিয়ে নেড়ে ভালোমতো মিশিয়ে নিন। তারপর একটা মুখবন্ধ স্টিলের টিফিন বক্সে ঢেলে ভাপিয়ে নিতে হবে। ঠিক যেমন আমরা পুডিং বানাই। একটা পাত্রে পানি দিয়ে তার উপর ডিম সেমাইয়ের মিশ্রনের বাটি বসিয়ে উপরে ভারী কিছু চাপা দিয়ে দিন। ১৫-২০ মিনিটের মত লাগে। মাঝে ঢাকনা তুলে চেক করে নিবেন পুরোটা হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে বাদামকুচি ছড়িয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে টুকরো করে কেটে নিন।
    vermicelli pudding

ব্যাস হয়ে গেলো দারুন মজার কিন্তু ভিন্নধর্মী সেমাইয়ের ডেজার্ট। বাসার ছোট বড় সবাই অনেক পছন্দ করে খাবে , ইনশাআল্লাহ 🙂