ডায়েট সপ্তাহ – ফুড ফ্যান্টাসি ফেইসবুক গ্রুপ

আপনারা অনেকেই হয়তো জানেন আমার ঘরে ৩ মাস বয়সী একজন ভদ্রলোক আছেন। তার পুষ্টির কথা মাথায় রেখে আমি স্ট্রিক্ট কোনো ডায়েটে যেতে পারছি না। কিন্তু, বেবি হবার পরে ওজন কমাতে চাইলে এটাই সবচেয়ে মোক্ষম সময়, অন্তত প্রথম ৬ মাস পর্যন্ত। কারণ এসময় আপনি যা খাবেন তার অনেকখানি ক্যালোরি কিন্তু চলে যায় বাচ্চাকে ব্রেস্টফিডিং করানোর মাধ্যমে। তাই আপনি কি কি খাবার খাচ্ছেন তা যদি একটু খেয়াল করে হেলদি একটা ডায়েট এ যান তো ধীরে ধীরে ওজন স্বাভাবিক হতে শুরু করবে এবং বাড়তি ওজন অ্যাড হবে না।
Diet Week - Food Fantasy Facebook Group
Diet Week - Food Fantasy Facebook Group

আমাদের ফুড ফ্যান্টাসি গ্রুপ এ ১৩ নভেম্বর থেকে ১৯ নভেম্বর, ২০২১ পর্যন্ত ডায়েট সপ্তাহ চলছে।

রুলস অনুযায়ী আপনারা নিজ নিজ ডায়েটে কি কি খাবার খাচ্ছেন সেগুলো শেয়ার করবেন। যেমন সকালে দুপুরে বা রাতে কি থাকছে আপনার খাবারের মেন্যুতে তার একটা ছবি ও ছোট্ট বিবরণী দিয়ে পোস্ট করতে পারেন। কেও চাইলে ডায়েট সংক্রান্ত নানারকম তথ্য নিয়েও আলোচনা করতে পারেন।

এখন আসি আমি কি টাইপের ডায়েট করবো সেটা নিয়ে। আপনারা অনেকেই হয়তো জানেন আমার ঘরে ৩ মাস বয়সী একজন ভদ্রলোক আছেন। তার পুষ্টির কথা মাথায় রেখে আমি স্ট্রিক্ট কোনো ডায়েটে যেতে পারছি না।

কিন্তু, বেবি হবার পরে ওজন কমাতে চাইলে এটাই সবচেয়ে মোক্ষম সময়, অন্তত প্রথম ৬ মাস পর্যন্ত। কারণ এসময় আপনি যা খাবেন তার অনেকখানি ক্যালোরি কিন্তু চলে যায় বাচ্চাকে ব্রেস্টফিডিং করানোর মাধ্যমে। তাই আপনি কি কি খাবার খাচ্ছেন তা যদি একটু খেয়াল করে হেলদি একটা ডায়েট এ যান তো ধীরে ধীরে ওজন স্বাভাবিক হতে শুরু করবে এবং বাড়তি ওজন অ্যাড হবে না।

তো, আমি যেটা করবো খুব মডারেট একটা ডায়েট ফলো করবো, যেটা আমি আমার নিউট্রিশনিস্ট এর সাথে পরামর্শ করে ঠিক করে নিয়েছি।

১। প্রথমেই আমার খাবারের মেন্যু থেকে সব ধরণের মিষ্টি খাবার একদম বাদ দিয়ে দিবো। কেক,পেস্ট্রি,রসগোল্লা ,চমচম,মিষ্টি দই, পিঠা, পায়েস, চকোলেট, বিস্কুট,কোলা বা যতরকম সুগারি আইটেম দুনিয়ায় আছে সব বাদ।

২। মেন্যু থেকে ডিরেক্ট কার্বোহাইড্রেট বা শর্করা খাবার যতটা সম্ভব কমিয়ে দিবো। যেটা খাবো চেষ্টা করবো যাতে সেটা ফুলকর্ন বা আঁশযুক্ত হয়। যেমন সাদা ভাতের বদলে লাল চালের ভাত, সাদা আটা/ময়দার রুটি ,বিস্কুট,ব্রেড বাদে লাল আটার রুটি বা ব্রেড খাবো।

৩। প্রতিদিন অবশ্যই প্রতিটা মিলের সাথে কিছু সালাদ রাখবো। দিনে যে কোনো একটা ফল খাবো তবে চেষ্টা করবো মিষ্টি জাতীয় ফল গুলো কম খেতে বা না খেতে। মেইন ডিশে অবশ্যই শাকসবজির কোনো একটা আইটেম রাখবো প্রতিদিনের খাবারে।

৪। সকল প্রকার মাছ , মাংস, ডিম এর যে কোনো একটা প্রতিদিন আমার মেন্যুতে থাকবে। সরাসরি দুধ খাবো না কিন্তু খাবারের সাথে টকদই রাখবো।

৫। দিনের যে কোনো সময়ে হালকা নাস্তা করতে চাইলে টকদই, বাদাম,নানারকম সিডস বা ফল স্নাক্স হিসেবে নিবো। সেই সাথে প্রচুর পরিমানে পানি খাবো , দিনে ২ থেকে ৩ লিটারের মতো অবশ্যই।

ব্যাস এতটুকুই ,আলাদা করে নিজের জন্য কোনো খাবার বানাবো না , ঘরে যা রান্না করি সাধারণ তরকারি, ভাজি, চচ্চড়ি, স্যুপ সেগুলোই খাবো। শুধু খেয়াল করবো হাবিজাবি খেয়ে এক্সট্রা ক্যালোরি না নিতে। চেষ্টা করবো সপ্তাহে অন্তত ২/৩ দিন হাঁটাহাঁটির। লিফট এর বদলে সিঁড়ি ইউজ করবো। আর এভাবে চললেই মাস খানেকের মধ্যে বাড়তি ওয়েটটা অনেকটাই কমে যায়। আর না কমলেও অন্তত ওজন বাড়ে না।

এগুলো শেয়ার করলাম এইজন্য , যাতে আপনারা যারা ডায়েট সপ্তাহে অংশ নিতে আগ্রহী কিন্তু কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না তারা মোটামুটি একটা ধারণা করতে পারেন। আশা করছি আগামীকাল থেকে আমাদের ডায়েট সপ্তাহ জমজমাট ভাবে চলবে। অপেক্ষায় রইলাম আপনাদের সবার আন্তরিক ও সানন্দ অংশগ্রহণের। 😊😊

সবাই গ্রুপ এ পোস্ট করে শেয়ার করবেন আমাদের সাথে, আর হ্যাঁ পোস্টের সাথে অবশ্যই #dietweek যোগ করে দিবেন..😊😊

আয়শা সিদ্দিকা

Facebook Group Link: https://www.facebook.com/groups/1646909422275586