BMR এবং TDEE কি? ওজন কমানোর জন্য BMR এবং TDEE সম্পর্কে কেন জানা জরুরী?

আস্তে আস্তে ওজন কমালে বা বাড়ালে তা ধরে রাখা সহজ, শরীর,স্কিন, চুল সব ঠিক থাকে, হুট করে ওজন বাড়ে বা কমেনা। তাছাড়া সবচেয়ে ভালো কথা হলো সুস্থভাবে লাইফ লিড করা যায়।
BMR and TDEE
BMR and TDEE

লিখেছেন: নৌরিন সুলতানা (Nourin Sultana), ফুড ফ্যান্টাসি ফেইসবুক গ্রুপ মেম্বার

ডায়েট সপ্তাহ চলছে। তাই ডায়েটের বেসিক কিছু কথা….

প্রত্যেকের বডি মেটাবলিজম আলাদা। সবার এক্টিভিটিজের ধরনও আলাদা। যেমন ধরুন অনেকে আমার মতো শুয়ে বসে দিন কাটায়, অনেকে সপ্তাহে ১-৩ দিন ওয়ার্ক আউট করে,অনেকে ৫ দিন। আবার যার যার বয়স ওজন উচ্চতা অনুযায়ী খাবারের তালিকা আলাদা হবে।

এসবের জন্য BMR & TDEE জানা জরুরি(যদি কেউ সিরিয়াসলিই সুস্থভাবে ওজন কমাতে চায়) সোজা ভাষায় BMR হলো সারাদিনে বডি থেকে যে ক্যালোরি খরচ হয় আর TDEE হলো সব ধরণের এক্টিভিটিজ+ লাইফস্টাইল মিলিয়ে যত ক্যালোরি শরীরে দরকার।

ওজন কমানোর জন্য TDEE থেকে প্রথমে ৩০০, পরের মাসে ৪০০ এভাবে করে ১২০০ ক্যালোরি পর্যন্ত নামা যাবে। এর কম খেলে তা ক্রাশ ডায়েট হয়। তবে স্পেশাল কেসে নিউট্রিশনিস্টের পরামর্শে করা যেতে পারে,নিজে থেকে নয়। ওজন বাড়ানোর জন্যও সেইম TDEE থেকে ৩০০-৪০০-৫০০ এভাবে করে বাড়াতে হয়।

প্রেগ্নেন্সি এবং ব্রেস্ট ফিডিং এর সময় নিজের টিডিইই থেকে ২০০-৩০০-৫০০ করে বেশি খেতে হয়,তবে তা ডাক্তারের পরামর্শে। আর ওজন ধরে রাখার জন্য টিডিইই এর সমান ক্যালোরি খেতে হয়। সাথে কার্ডিও,স্ট্রেংথ ট্রেনিং,ফ্রি হ্যান্ড এক্সারসাইজ এসব তো আছেই💕

আস্তে আস্তে ওজন কমালে বা বাড়ালে তা ধরে রাখা সহজ, শরীর,স্কিন, চুল সব ঠিক থাকে, হুট করে ওজন বাড়ে বা কমেনা। তাছাড়া সবচেয়ে ভালো কথা হলো সুস্থভাবে লাইফ লিড করা যায়।

লিখেছেন: নৌরিন সুলতানা (Nourin Sultana) , ফুড ফ্যান্টাসি ফেইসবুক গ্রুপ মেম্বার

Source:

[1] How to Calculate BMR and TDEE and Why You Should

ধন্যবাদ নাসরিন সুলতানা আপুকে ফুড ফ্যান্টাসি গ্রুপে একটি গুরুত্বপূর্ণ টপিক তুলে ধরার জন্য।
আমরা চেষ্টা করেছি বিষয়টি আরেকটু বিস্তারিত তুলে ধরার জন্য বিভিন্ন সোর্স থেকে নিয়ে। আমাদের গ্রুপে যদি কেউ পুষ্টিবিদ থাকেন, আর যদি চান বিষয়টি নিয়ে একটু বিস্তারিত বুঝিয়ে লিখতে, তাহলে আপনার লেখা
আর্টিকেলটি আমাদের ইমেইল করতে পারেন info@ayshasrecipe.com এইমেইলের সাবজেক্ট দিবেন BMR AND TDEE.

BMR (Basal Metabolic Rate) কি?

বেসাল মেটাবলিক রেট (BMR) হল আপনার শরীর যখন বিশ্রাম নিচ্ছে তখন আপনি কত ক্যালোরি পোড়াচ্ছেন।

অন্য কথায় বলা যায়, BMR হচ্ছে আপনাকে বাঁচিয়ে রাখার জন্য আপনার শরীরে যে পরিমান ক্যালোরি প্রয়োজন – কোনো প্রকার শারীরিক কার্যকলাপ ছাড়া ।

আমরা যদি জানতে চাই আমাদের আসলে কতটুকু ক্যালোরি বার্ন করা প্রয়োজন, তাহলে আমরা তা BMR ক্যালকুলেশন এর মাধ্যমে তা নির্ধারণ করতে পারি। ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS ) এর রিসার্চ অনুযায়ী, পুরুষ মানুষের দৈনিক ২৫০০ ক্যালরি আর মহিলাদের দৈনিক ২০০০ ক্যালোরি প্রয়োজন স্বাস্থ্যকর ওজন বজায় রাখার জন্য। কিন্তু এ BMR ক্যালকুলেশ ওজন, বয়স আর উচ্চতা ভেদে ভিন্ন হতে পারে।

BMR ক্যালকুলেটর : BMR Calculator

TDEE (Total Daily Energy Expenditure) কি?

TDEE (Total Daily Energy Expenditure) হচ্ছে আপনি প্রতিদিন শারীরিক কার্যকলাপ ( ব্যায়াম, গোসল করা, অফিসে ঘুরে বেড়ানো, পার্কে হাটা ইত্যাদি ) দ্বারা কতটুকু ক্যালোরি পোড়াচ্ছেন তার একটি অনুমান।

এটি আপনার প্রতিদিনের শারীরিক কার্যকলাপের বা প্ররিশ্রমের সাথে বেসাল মেটাবলিক রেট (BMR) এর ১.২ – ১.৯ গুণ করে গণনা করা হয়।

আমরা দিনে যে সমস্ত ওয়ার্কআউট করি সেইসাথে আমরা যে সমস্ত ছোটখাটো জিনিসগুলি করি যেমন গোসল করা, অফিসে ঘুরে বেড়ানো, পার্কে হাটা ইত্যাদি সব কিছু করতে আমাদের যতটুকু ক্যালোরি খরচ হয় তা যোগ করে BMR এর সাথে গুন্ করার মাধ্যমে আমরা TDEE পেয়ে থাকি।

আপনার ক্যালোরি খরচ আপনার TDEE এর সমান হলে, আপনি আপনার বর্তমান ওজন বজায় রাখবেন।

যদি আপনার ক্যালোরি খরচ আপনার TDEE থেকে কম হয় তাহলে আপনার ওজন কমে যাবে।

আরও বিস্তারিত পাবেন এখানে: WHAT IS BMR AND TDEE + HOW TO USE THEM TO LOSE WEIGHT