BMI কি? BMI সম্পর্কে কেন জানা জরুরী?

বডি মাস ইনডেক্স (BMI) হলো শরীরের উচ্চতা ও ওজনের আনুপাতিক হার, যা দিয়ে বোঝা যায় যে কোনো ব্যক্তি মাত্রাধিক ওজন (pre-obese) বিশিষ্ট কিনা।
What is BMI
BMI কি?

লিখেছেন: নৌরিন সুলতানা (Nourin Sultana), ফুড ফ্যান্টাসি ফেইসবুক গ্রুপ মেম্বার

অনেকের মনেই প্রশ্ন থাকে, আমার ওজন উচ্চতা … হলে আমার জন্য পার্ফেক্ট ওজন কত??!! পার্ফেক্ট ওজন কথাটা একটু আপেক্ষিক। তবে আপনার ওজন ঠিক আছে কি না তা পরীক্ষা করে নিতে পারেন BMI দিয়ে।

বডি মাস ইনডেক্স (BMI) হলো শরীরের উচ্চতা ও ওজনের আনুপাতিক হার, যা দিয়ে বোঝা যায় যে কোনো ব্যক্তি মাত্রাধিক ওজন (pre-obese) বিশিষ্ট কিনা।

সবার বডি স্ট্রাকচার এক না।সেইম হাইটের দুইজন মানুষের ওজন সেইম হলেও একজনকে দেখতে পার্ফেক্ট লাগে,আরেকজনকে শুকনা/মোটা লাগতে পারে। এক্ষেত্রে ধারণা দেয়ার জন্য BMI সাহায্য করবে।BMI যদি নরমাল রেঞ্জে থাকে তাহলে যেই ওজনে আপনার নিজেকে দেখতে নিজের কাছে ভালো লাগে সেটাই আপনার জন্য পার্ফেক্ট ওজন।৫’২” হাইটের একজনের ওজন ৫০ কেজি,আপনার হাইটও সেইম বলেই আপনাকেও ৫০ কেজিই হতে হবে এমন কোন কথা নেই।আগে নিজের বডিকে বুঝুন।।অন্যের সাথে কম্পেয়ার করা বাদ দিন।

BMI মাপার সূত্র : kg/m2।অর্থাৎ হাইটকে মিটার স্কয়ারে কনভার্ট করে আপনার ওজনকে ভাগ করবেন।

বি এম আই (BMI) শ্রেণীবিভাগ

< ১৮.৫ আণ্ডারওয়েট বা কম ওজন

১৮.৫—২৪.৯ স্বাভাবিক ওজন

২৫.০—২৯.৯ অতিওজন বা ওভারওয়েট

৩০.০—৩৪.৯ শ্রেণী ১ স্থূলতা

৩৫.০—৩৯.৯ শ্রেণী ২

স্থূলতা≥ ৪০.০ শ্রেণী ৩ স্থূলতা

★BMI সবার ক্ষেত্রে আদর্শ ওজন মাপার কোন পদ্ধতি না।আমি নিজেই এমন দুই/একজনকে চিনি যাদের ওজন BMI এর একটু উপরে থাকলেই বরং ভালো দেখায় এবং তারা দিব্বি সুস্থভাবে বেঁচে আছে।যাদের হাড়ের গঠন একটু ভারী,শরীরে মাসলের পরিমাণ বেশি – তাদের ক্ষেত্রে একটু বেশি BMI হলেও তাদের সমস্যা হয়না কারণ তাদের ক্ষেত্রে ওই এক্সট্রা ওজন হচ্ছে হাড় আর মাসলের।ফ্যাটের না।একই কারণে অনেক বডিবিল্ডারদেরই BMI বেশি আছে এবং তাঁরা অন্য অনেকের চাইতে সুস্থ জীবনযাপন করছেন।

শরীরের জন্য মাসল শত্রু নয়,প্রয়োজনের অতিরিক্ত ফ্যাটটা শত্রু। তবে এক শত্রুকে হারাতে গিয়ে প্রয়োজনীয় ফ্যাট কিংবা মাসল লস যাতে না হয়। মাত্রারিক্ত ওজনও যেমন খারাপ, অতিরিক্ত কম ওজনও খারাপ। তাই আন্ডারওয়েট মানেই সুস্থ বা জিরো ফিগার নয় আবার সামান্য ওভারওয়েট মানেই অসুস্থ নয়। নিজেকে জানুন, ভালোবাসুন তবেই সুস্থভাবে জীবনকে উপভোগ করতে পারবেন।

বিস্তারিত ঃ The importance of knowing your Body Mass Index (BMI)

লিখেছেন: নৌরিন সুলতানা (Nourin Sultana), ফুড ফ্যান্টাসি ফেইসবুক গ্রুপ মেম্বার