ক্যাপাচিনো / ডালগোনা কফি

আড্ডার টেবিলে চায়ের কাপে ঝড়…..এই প্রবাদ তো সবারই শোনা। তবে আজকাল চায়ের পাশাপাশি কফিকেও সমান ভাবে গ্রহণ করছেন অনেকেই। বিশেষ করে নতুন প্রজন্মের আড্ডা’তে এক মগ গরম ধোঁয়া-ওঠা কফি ছাড়া কি চলে? নানারকম কফির মধ্যে ক্যাপাচিনো কফির কদরটা যেন সবথেকে বেশি।
ক্যাপাচিনো কফি/ডালগোনা কফি
কফি মেশিন ছাড়াই ৫ মিনিটে দোকানের মতো ক্যাপাচিনো কফি /ডালগোনা কফি
DMCA.com Protection Status

ক্যাপাচিনো / ডালগোনা কফি


আড্ডার টেবিলে চায়ের কাপে ঝড়…..এই প্রবাদ তো সবারই শোনা। তবে আজকাল চায়ের পাশাপাশি কফিকেও সমান ভাবে গ্রহণ করছেন অনেকেই। বিশেষ করে নতুন প্রজন্মের আড্ডা’তে এক মগ গরম ধোঁয়া-ওঠা কফি ছাড়া কি চলে? নানারকম কফির মধ্যে ক্যাপাচিনো কফির কদরটা যেন সবথেকে বেশি। আর সোশ্যাল মিডিয়ার এই সময়ে ক্যাপাচিনো নতুনরূপে ডালগোনা নামে যেন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।
আসলে ডালগোনা আর ক্যাপাচিনো’র মধ্যে তেমন তফাৎ নেই…..বানানোর পদ্ধতি মোটামুটি একই। পার্থক্য এটাই ক্যাপাচিনো খাওয়া হয় গরম আর ডালগোনা গরম ঠান্ডা দুইভাবেই খাওয়া যায়, এমনকি চাইলে চকোলেট মিশিয়েও খাওয়া যায়। চলুন তাহলে কফি মেশিন ছাড়া কফিশপের মতো এককাপ গরম কফি ঘরেই বানিয়ে নেয়া যাক।
রেসিপি দেখে ভয় পাবেননা আমি আপনাদের বোঝার জন্য একটু বিস্তারিত লিখেছি, নাহলে এটা তিন লাইনেই শেষ করা সম্ভব।

উপকরণ

  • ২ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি পাওডার ভালো মানের
  • ২ টেবিল চামচ চিনি
  • ২ টেবিল চামচ পানি গরম

অন্যান্য:

  • ৩/৪ কাপ দুধ গরম
  • দেড় কাপ দুধ ঠান্ডা
  • ১ চা চামচ চকোলেট পাওডার
  • ৮/১০ টি বরফের টুকরো

প্রস্তুত প্রণালী

  • যে কাপে কফি বানাতে চান সেটাতে কফি ও চিনি দিয়ে চামচ দিয়ে একটু নেড়ে নিন। তারপর গরম পানি দিয়ে আবার একটু মিশিয়ে নিন। এবার আপনাকে এই মিশ্রণটাকে ফেটে ঘন ক্রীম এর মতো করে ফেলতে হবে। আর এই কাজ টা করা যায় ২ ভাবে…।
    ক্যাপাচিনো কফি প্রথম ধাপ পানি দিয়ে
  • প্রথম পদ্ধতি ….একটা কাঁটাচামচ নিন এবং মিশ্রণটা ততক্ষন ফেটতে থাকুন যতক্ষন না কফির কালচে রং পরিবর্তিত হয়ে লাইট বিস্কুটি তে চলে আসে। টেক্সার টা হবে অনেকটা কেকের ব্যাটারের মতো ঘন। আপনাকে ঘন করতে হবে না এটা এমনিতে এমন হয়ে যাবে। জাস্ট আপনাকে সেই পর্যন্ত বিট করে যেতে হবে। এই পদ্ধতি কিছুটা সময় সাপেক্ষ এবং কষ্টকর, কিন্তু আপনি চাইলে করা কোনো ব্যাপারই নয়।
    কফি মেশিন ছাড়াই ৫ মিনিটে দোকানের মতো ক্যাপাচিনো কফি হাতের মিক্স
  • দ্বিতীয় এবং সবচেয়ে সহজ পদ্ধতি….. একটা ইলেকট্রিক হ্যান্ড বিটার নিন এবং মিশ্রণটা ততক্ষন ফেটতে থাকুন যতক্ষন না কফির কালচে রং পরিবর্তিত হয়ে লাইট বিস্কুটি তে চলে আসছে। বড়োজোর ২/৩ মিনিট লাগবে। আর ঘন ক্রীমের/ফোমের মতো টেক্সার চলে আসবে। আজকাল মোটামুটি সবার কিচেনেই এই বস্তুটি থাকে। আর না থাকলে কিনে নিন ঝটপট…..দাম কম কিন্তু অনেক কাজের জিনিস।
    কফি মেশিন ছাড়াই ৫ মিনিটে দোকানের মতো ক্যাপাচিনো কফি bitter
  • ক্লাসিক ডালগোনা বা ক্যাপাচিনো কফি বানাতে যে কাপে আপনি কফির মিশ্রণ তৈরী করে রেখেছিলেন সেটাতে গরম দুধ একটু ওপর থেকে ঢেলে নিন। কফির ফোমটা হালকা হবার কারণে আপনা আপনি দুধের উপরে উঠে যাবে। চাইলে এই কফি ফোমের উপরে একটু চকোলেট /কোকো পাওডার ছড়িয়ে পরিবেশন করতে পারেন। তবে খাওয়ার সময় চামচ দিয়ে হালকা করে দুধ ও কফি মিশিয়ে নিবেন। বিশ্বাস করুন মেশানোর পর ও ফোম টা মিলিয়ে যাবে না এবং অনেক্ষন পর্যন্ত বজায় থাকবে। তো হয়ে গেলো না কফিশপের মতো স্পেশাল ক্যাপাচিনো ওরফে ডালগোনা?
  • কোল্ড ডালগোনা কফির জন্য একটা কাপের মধ্যে বরফের টুকরো ও ঠান্ডা দুধ দিয়ে মিলিয়ে নিন। তারপর এতে ফেটে নেয়া কফির ফোম দিয়ে হালকা করে মিশিয়ে উপভোগ করুন ঠান্ডা ঠান্ডা ডালগোনা কফি
  • মোচাচিনো বা চকোলেট ডালগোনা কফি বানানোর জন্য ফেটে নেয়া কফি ফোমের সাথে চকোলেট পাউডার/কোকো পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর একটা কাপে বরফের টুকরো, চকোলেট মেশানো কফির ফোম ও ঠান্ডা দুধ দিয়ে হালকা করে মিশিয়ে নিন। চাইলে এই মোচাচিনো আপনি ঠান্ডা দুধের বদলে গরম দুধ দিয়েও বানাতে পারেন। সেক্ষেত্রে বরফ টুকরো দেবার দরকার নেই।
  • এইভাবে নিজের পছন্দমতো তিনটি ভিন্নস্বাদে উপভোগ করুন মজাদার ডালগোনা বা ক্যাপাচিনো কফি
    কফি-মেশিন-ছাড়াই-৫-মিনিটে-দোকানের-মতো-ক্যাপাচিনো-কফি